গর্ভ অবস্থায় সহবাস করার নিয়ম

 


গর্ভাবস্থায় সহবাস করার জন্য কিছু সতর্কতা মেনে চলা গুরুত্বপূর্ণ। যদিও সাধারণত গর্ভাবস্থার সময় সহবাস নিরাপদ, তবুও কিছু নিয়ম ও পরামর্শ মেনে চলা ভালো:


### ১. ডাক্তারের পরামর্শ:

গর্ভাবস্থার সময় আপনার শরীরের অবস্থা অনুযায়ী ডাক্তার কি বলছেন তা শুনুন। যদি জটিলতা থাকে, যেমন গর্ভপাতের ঝুঁকি, প্লাসেন্টার সমস্যা বা যমজ সন্তানের গর্ভধারণ, ডাক্তার কিছু সময়ের জন্য সহবাস থেকে বিরত থাকার পরামর্শ দিতে পারেন।


### ২. সঠিক অবস্থান বেছে নিন:

গর্ভাবস্থার বিভিন্ন ধাপে ভিন্ন ভিন্ন যৌন


অবস্থান সঠিক হতে পারে। প্রথম তিন মাসে বেশিরভাগ অবস্থান সুবিধাজনক হতে পারে, তবে পরে যখন পেট বড় হতে শুরু করে, তখন এমন অবস্থান বেছে নিতে হবে যাতে পেটে চাপ না পড়ে।


### ৩. সান্ত্বনা বজায় রাখা:

সহবাসের সময় আপনার আরামের দিকে খেয়াল রাখুন। যদি কোনো অস্বস্তি বা ব্যথা অনুভব করেন, তবে সেটি সঙ্গীকে জানান এবং প্রয়োজনে বিরতি নিন।


### ৪. পরিষ্কার-পরিচ্ছন্নতা:

গর্ভাবস্থায় ইনফেকশন এড়ানোর জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। যৌন সংক্রমণ হতে পারে এমন অবস্থায় ডাক্তারকে জানান এবং সংক্রমণ থেকে বাঁচার জন্য সুরক্ষা ব্যবস্থা নিন।


### ৫. অতিরিক্ত রুক্ষতা পরিহার:

সহবাসের সময় অতিরিক্ত রুক্ষ বা আক্রমণাত্মক হওয়া থেকে বিরত থাকুন। হালকা, কোমলতা বজায় রাখা গুরুত্বপূর্ণ, যাতে কোনো ধরনের অস্বস্তি বা আঘাত না হয়।


### ৬. রক্তপাত বা অন্য কোনো অস্বাভাবিক লক্ষণ:

যদি সহবাসের পর রক্তপাত বা অন্য কোনো অস্বাভাবিকতা দেখা দেয়, তাহলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।


### ৭. মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল:

গর্ভাবস্থায় মানসিক চাপ ও উদ্বেগ কমিয়ে রাখার চেষ্টা করুন। সহবাস তখনই করা উচিত, যখন উভয়েই শারীরিক ও মানসিকভাবে আরামদায়ক বোধ করেন।


এই পরামর্শগুলো মেনে চললে গর্ভাবস্থায় নিরাপদ ও স্বাচ্ছন্দ্যপূর্ণ সহবাস সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ