হেপাটাইটিস বি এবং সি রোগ কি?

হেপাটাইটিস বি এবং সি দুটি স্বতন্ত্র ভাইরাল সংক্রমণ যা প্রাথমিকভাবে লিভারকে প্রভাবিত করে। উভয়ই বিভিন্ন ভাইরাস দ্বারা সৃষ্ট এবং সংক্রমণের বিভিন্ন পদ্ধতি, লক্ষণ এবং সম্ভাব্য ফলাফল রয়েছে।




হেপাটাইটিস বি:

১. কারণকারী এজেন্ট:

হেপাটাইটিস বি হেপাটাইটিস বি ভাইরাস (HBV) দ্বারা সৃষ্ট, যা হেপাডনাভিরিডি পরিবারের অন্তর্গত একটি ডিএনএ ভাইরাস।


২. ট্রান্সমিশন:

HBV প্রাথমিকভাবে সংক্রামিত রক্ত এবং অন্যান্য শারীরিক তরলের সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। সংক্রমণের সাধারণ পদ্ধতিগুলির মধ্যে রয়েছে অরক্ষিত যৌন মিলন, দূষিত সূঁচ ভাগ করা এবং প্রসবের সময় একজন সংক্রামিত মা থেকে তার শিশুর কাছে। এটি দূষিত পৃষ্ঠ বা আইটেমগুলির সাথে যোগাযোগের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে।


৩. লক্ষণ:

হেপাটাইটিস বি একটি হালকা, তীব্র অসুস্থতা থেকে একটি দীর্ঘস্থায়ী, আজীবন সংক্রমণ পর্যন্ত হতে পারে। তীব্র লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, বমি বমি ভাব, পেটে ব্যথা, জন্ডিস (ত্বক এবং চোখের হলুদ হওয়া) এবং গাঢ় প্রস্রাব অন্তর্ভুক্ত থাকতে পারে। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি সিরোসিস এবং লিভার ক্যান্সার সহ আরও গুরুতর লিভারের অবস্থা হতে পারে।


৪. জটিলতা:

দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি সংক্রমণ লিভার সিরোসিস, লিভার ফেইলিওর এবং লিভার ক্যান্সারের (হেপাটোসেলুলার কার্সিনোমা) ঝুঁকি সহ দীর্ঘমেয়াদী জটিলতা সৃষ্টি করতে পারে। কিছু ব্যক্তি উপসর্গ না দেখিয়ে ভাইরাস বহন করতে পারে কিন্তু তবুও অন্যদের মধ্যে সংক্রমণ ছড়াতে পারে।


৫. নির্ণয়:

রোগ নির্ণয়ের মধ্যে হেপাটাইটিস বি পৃষ্ঠের অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি সনাক্ত করতে রক্ত পরীক্ষা করা হয়। এটি লিভারের কার্যকারিতা মূল্যায়ন এবং লিভারের ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য পরীক্ষাগুলিও অন্তর্ভুক্ত করতে পারে।


৬. প্রতিরোধ:

হেপাটাইটিস বি টিকা দেওয়ার মাধ্যমে প্রতিরোধযোগ্য। টিকাটি শিশু, স্বাস্থ্যসেবা কর্মী, নির্দিষ্ট ঝুঁকিপূর্ণ কারণযুক্ত ব্যক্তি এবং উচ্চ হারের HBV সহ অঞ্চলে ভ্রমণকারীদের জন্য সুপারিশ করা হয়। নিরাপদ যৌন অভ্যাস, সূঁচ ভাগাভাগি এড়ানো এবং ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করা অতিরিক্ত প্রতিরোধমূলক ব্যবস্থা।



হেপাটাইটিস সি:

১. কারণকারী এজেন্ট:

হেপাটাইটিস সি হেপাটাইটিস সি ভাইরাস (HCV) দ্বারা সৃষ্ট হয়, যা Flaviviridae পরিবারের অন্তর্গত একটি RNA ভাইরাস।


২. ট্রান্সমিশন:

HCV প্রাথমিকভাবে সংক্রামিত রক্তের সংস্পর্শে আসার মাধ্যমে প্রেরণ করা হয়। সংক্রমণের সাধারণ পদ্ধতির মধ্যে রয়েছে দূষিত সূঁচ ভাগ করে নেওয়া, 1992 সালের আগে স্ক্রীনবিহীন রক্ত ​​সঞ্চালন বা অঙ্গ প্রতিস্থাপন এবং কম সাধারণভাবে, অরক্ষিত যৌন মিলনের মাধ্যমে। প্রসবের সময় মা থেকে শিশুর সংক্রমণও সম্ভব।


৩. লক্ষণ:

হেপাটাইটিস সি-তে আক্রান্ত অনেক ব্যক্তিই বছরের পর বছর উপসর্গহীন থাকতে পারেন। যখন উপসর্গ দেখা দেয়, তাদের মধ্যে ক্লান্তি, পেটে ব্যথা, জন্ডিস, গাঢ় প্রস্রাব এবং জয়েন্টে ব্যথা অন্তর্ভুক্ত থাকতে পারে। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস সি লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।


৪. জটিলতা:

দীর্ঘস্থায়ী হেপাটাইটিস সি সংক্রমণ সিরোসিস, লিভার ব্যর্থতা এবং হেপাটোসেলুলার কার্সিনোমার ঝুঁকি সহ গুরুতর লিভার জটিলতা সৃষ্টি করতে পারে। এটি প্রায়শই ধীরে ধীরে অগ্রসর হয় এবং উন্নত পর্যায়ে উপসর্গগুলি স্পষ্ট নাও হতে পারে।


৫. নির্ণয়:

রোগ নির্ণয়ের মধ্যে এইচসিভির অ্যান্টিবডি সনাক্ত করতে এবং ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করতে রক্ত পরীক্ষা জড়িত। অতিরিক্ত পরীক্ষাগুলি লিভারের কার্যকারিতা মূল্যায়ন করতে পারে এবং লিভারের ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে পারে।


৬. চিকিৎসা:

হেপাটাইটিস সি-এর চিকিৎসার জন্য অ্যান্টিভাইরাল ওষুধ পাওয়া যায় এবং অনেক ক্ষেত্রে সংক্রমণ নিরাময় করতে পারে। চিকিৎসার সিদ্ধান্তগুলি নির্দিষ্ট এইচসিভি জিনোটাইপ এবং লিভারের ক্ষতির পরিমাণের উপর ভিত্তি করে।


৭. প্রতিরোধ:

হেপাটাইটিস সি-এর কোনো ভ্যাকসিন নেই, তাই সংক্রামিত রক্তের সংস্পর্শ এড়াতে প্রতিরোধের উপর জোর দেওয়া হয়। এর মধ্যে রয়েছে নিরাপদ যৌনতা অনুশীলন করা, সূঁচ ভাগ না করা, এবং সূঁচের আঘাত প্রতিরোধে স্বাস্থ্যসেবা সেটিংসে সতর্কতা অবলম্বন করা।


হেপাটাইটিস বি এবং সি উভয়ই গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য উদ্বেগ, এবং দীর্ঘমেয়াদী লিভারের ক্ষতি প্রতিরোধ করার জন্য প্রাথমিক সনাক্তকরণ এবং উপযুক্ত ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হেপাটাইটিস বি-এর টিকা এবং উভয় ভাইরাসের ঝুঁকির কারণ সম্পর্কে সচেতনতা প্রতিরোধ প্রচেষ্টার গুরুত্বপূর্ণ উপাদান। ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের পরীক্ষার জন্য এবং প্রয়োজনে চিকিৎসার পরামর্শ নেওয়া উচিত।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ