জেনিটাল ওয়ার্টস রোগ কি?

জেনিটাল ওয়ার্ট হল একটি যৌন সংক্রমণ (STI) যা হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) এর নির্দিষ্ট স্ট্রেন দ্বারা সৃষ্ট হয়। এইচপিভি ভাইরাসের একটি গ্রুপ যা যৌনাঙ্গ এবং পায়ূ অঞ্চলের পাশাপাশি মুখ এবং গলাকে সংক্রামিত করতে পারে। যৌনাঙ্গের আঁচিলগুলি যৌনাঙ্গ এবং পায়ু অঞ্চলে বা তার চারপাশে ছোট, মাংসের রঙের বা ধূসর বৃদ্ধি বা পিণ্ডের বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়।




যৌনাঙ্গের আঁচিলের মূল বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:


১. সৃষ্টিকারী এজেন্ট:

যৌনাঙ্গের আঁচিলগুলি হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) এর নির্দিষ্ট স্ট্রেনের কারণে হয়, যার মধ্যে সবচেয়ে সাধারণ স্ট্রেন হল HPV-6 এবং HPV-11। এই ভাইরাসগুলি যৌন কার্যকলাপের সময় ত্বক থেকে ত্বকের যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে।


২. ট্রান্সমিশন:

সংক্রমণের প্রাথমিক মোড হল যোনি, পায়ুপথ এবং ওরাল সেক্স সহ সংক্রামিত সঙ্গীর সাথে যৌন যোগাযোগের মাধ্যমে। যৌনাঙ্গের আঁচিল অ-অনুপ্রবেশকারী যৌন ক্রিয়াকলাপের মাধ্যমেও প্রেরণ করা যেতে পারে যা ত্বক থেকে ত্বকের যোগাযোগ জড়িত।


৩. লক্ষণ:

যৌনাঙ্গে আঁচিল ছোট, মাংসের বর্ণের বা ধূসর বৃদ্ধি বা যৌনাঙ্গ এবং পায়ু অঞ্চলে বা তার চারপাশে পিণ্ড হিসাবে দেখা দেয়। এগুলি সমতল বা উত্থিত হতে পারে এবং একসাথে গুচ্ছ হতে পারে, ফুলকপির মতো চেহারা তৈরি করে। কিছু ক্ষেত্রে, যৌন ক্রিয়াকলাপের সময় যৌনাঙ্গে আঁচিল চুলকানি, অস্বস্তি বা রক্তপাত হতে পারে।


৪. অবস্থান:

যৌনাঙ্গের আঁচিল ভালভা, যোনি, সার্ভিক্স, লিঙ্গ, অণ্ডকোষ এবং মলদ্বারের চারপাশে ঘটতে পারে। যদি কোনও সংক্রামিত ব্যক্তির সাথে মৌখিক-জননাঙ্গের যোগাযোগ থাকে তবে তারা মুখ বা গলাতেও বিকাশ করতে পারে।


৫. দৃঢ়তা:

ভাইরাসের সংস্পর্শে আসার কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর যৌনাঙ্গে আঁচিল দেখা দিতে পারে। কিছু ক্ষেত্রে, তারা নিজেরাই চলে যেতে পারে, কিন্তু ভাইরাস শরীরে থেকে যেতে পারে, সম্ভাব্য বারবার প্রাদুর্ভাব বা অন্যদের মধ্যে ভাইরাস সংক্রমণের দিকে পরিচালিত করে।



৬. জটিলতা:

যদিও যৌনাঙ্গে আঁচিলগুলি সাধারণত ক্যান্সার হয় না, তবে কিছু এইচপিভি স্ট্রেন যা যৌনাঙ্গে আঁচিল সৃষ্টি করে সেগুলি সার্ভিকাল এবং অন্যান্য ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। নিয়মিত স্ক্রীনিং এবং ফলো-আপ যত্ন যেকোন সম্ভাব্য পরিবর্তন নিরীক্ষণের জন্য গুরুত্বপূর্ণ।


৭. নির্ণয়:

রোগ নির্ণয় সাধারণত একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা চাক্ষুষ পরীক্ষার উপর ভিত্তি করে করা হয়। কিছু ক্ষেত্রে, কোষে এইচপিভি-সম্পর্কিত পরিবর্তনগুলি পরীক্ষা করার জন্য অতিরিক্ত পরীক্ষা, যেমন বায়োপসি বা প্যাপ স্মিয়ার করা যেতে পারে।


৮. চিকিৎসা:

যৌনাঙ্গে আঁচিলের চিকিৎসার বিকল্পগুলির মধ্যে রয়েছে সাময়িক ওষুধ, ক্রায়োথেরাপি (ফ্রিজিং), লেজার থেরাপি, বা অস্ত্রোপচার অপসারণ। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে চিকিৎসার লক্ষ্য দৃশ্যমান আঁচিল অপসারণ করা কিন্তু শরীর থেকে ভাইরাস নির্মূল করা হয় না।


৯. প্রতিরোধ:

যৌন ক্রিয়াকলাপের সময় কনডম এবং দাঁতের বাঁধের ব্যবহার এইচপিভি সংক্রমণের ঝুঁকি কমাতে পারে, যদিও তারা সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে না। এইচপিভি ভ্যাকসিনও পাওয়া যায় এবং সবচেয়ে সাধারণ এবং উচ্চ-ঝুঁকিপূর্ণ কিছু এইচপিভি স্ট্রেইনের সংক্রমণ প্রতিরোধে কার্যকর।


যৌনাঙ্গের আঁচিল একটি সাধারণ এবং চিকিৎসাযোগ্য অবস্থা, তবে জটিলতার সম্ভাবনা এবং নির্দিষ্ট ক্যান্সারের সাথে সংযোগের কারণে, উপসর্গের সম্মুখীন ব্যক্তিদের সঠিক রোগ নির্ণয় এবং পরিচালনার জন্য চিকিৎসার পরামর্শ নেওয়া উচিত। উপরন্তু, এইচপিভির বিরুদ্ধে টিকা একটি মূল্যবান প্রতিরোধমূলক ব্যবস্থা হতে পারে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ