চ্যানক্রয়েড রোগ কি?

চ্যানক্রয়েড হল একটি ব্যাকটেরিয়া যৌন সংক্রমণ (STI) যা হেমোফিলাস ডুক্রেয়ি ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট। এটি যৌনাঙ্গ এবং পায়ূ অঞ্চলে বেদনাদায়ক, খোলা ঘা বা আলসারের বিকাশ দ্বারা চিহ্নিত করা হয়। চ্যানক্রোয়েড একটি তুলনামূলকভাবে অস্বাভাবিক STI এবং STI-এর উচ্চ হার সহ নির্দিষ্ট অঞ্চলে এটি বেশি প্রচলিত।




চ্যানক্রোয়েডের মূল বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:


১. কারণকারী এজেন্ট:

চ্যানক্রোয়েড হেমোফিলাস ডুক্রেয়ি নামক ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট হয়, একটি দ্রুত গ্রাম-নেগেটিভ কোকোব্যাসিলাস।


২. ট্রান্সমিশন:

চ্যানক্রোয়েড প্রাথমিকভাবে সংক্রামিত ব্যক্তির সাথে যৌন যোগাযোগের মাধ্যমে সংক্রমিত হয়। অরক্ষিত যোনি, পায়ুপথ বা ওরাল সেক্স ব্যাকটেরিয়ামের বিস্তারকে সহজতর করতে পারে। অন্যান্য STI-এর উচ্চ হার সহ এলাকায় এটি বেশি সাধারণ।


৩. লক্ষণ:

চ্যানক্রোয়েডের প্রধান উপসর্গ হল বেদনাদায়ক যৌনাঙ্গ বা পায়ুপথে আলসার বা ঘা। আলসারগুলি সাধারণত নরম, অনিয়মিত আকারের হয় এবং একটি নেক্রোটিক (মৃত টিস্যু) বেস থাকতে পারে। কুঁচকির অঞ্চলে বর্ধিত এবং কোমল লিম্ফ নোডগুলিও সাধারণ। কিছু ব্যক্তি জ্বর এবং অসুস্থতার মতো ফ্লু-এর মতো লক্ষণগুলি অনুভব করতে পারে।


৪. জটিলতা:

যদি চিকিত্সা না করা হয়, তাহলে চ্যানক্রোয়েড ফোড়া তৈরি করতে পারে এবং এইচআইভি সহ অন্যান্য STI-এর ঝুঁকি বাড়াতে পারে। খোলা ঘাগুলির উপস্থিতি ব্যক্তিদের পক্ষে অন্যান্য সংক্রমণ সংকুচিত করা বা সংক্রমণ করা সহজ করে তোলে।



৫. নির্ণয়:

হ্যামোফিলাস ডুক্রেইয়ের উপস্থিতি নিশ্চিত করার জন্য ব্যাকটেরিয়াল কালচার বা নিউক্লিক অ্যাসিড অ্যামপ্লিফিকেশন টেস্ট (NAATs) এর মতো ল্যাবরেটরি পরীক্ষা সহ যৌনাঙ্গ এবং মলদ্বারের ক্লিনিকাল পরীক্ষা-নিরীক্ষার সাথে চ্যানক্রোয়েড নির্ণয়ের অন্তর্ভুক্ত।


৬. চিকিৎসা:

চ্যানক্রোয়েড সাধারণত অ্যাজিথ্রোমাইসিন বা সেফট্রিয়াক্সোনের মতো অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিত্সা করা হয়। সংক্রমণ সম্পূর্ণরূপে নির্মূল হয়েছে তা নিশ্চিত করার জন্য ওষুধের নির্ধারিত কোর্সটি সম্পূর্ণ করা অপরিহার্য। পুনঃসংক্রমণ প্রতিরোধ করার জন্য যৌন অংশীদারদেরও অবহিত করা উচিত এবং চিকিত্সা করা উচিত।


৭. প্রতিরোধ:

চ্যানক্রোয়েড প্রতিরোধে নিরাপদ যৌনতা অনুশীলন করা, যৌন ক্রিয়াকলাপের সময় কনডম ব্যবহার করা এবং যৌন সঙ্গীদের সীমিত করা জড়িত। প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সার জন্য নিয়মিত এসটিআই পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


চ্যানক্রোয়েড একটি চিকিত্সাযোগ্য সংক্রমণ, এবং জটিলতা প্রতিরোধ করতে এবং অন্যদের মধ্যে সংক্রমণের ঝুঁকি কমাতে দ্রুত চিকিত্সার যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। যে ব্যক্তিরা সন্দেহ করেন যে তাদের চ্যানক্রোয়েড থাকতে পারে বা বেদনাদায়ক আলসারের মতো উপসর্গগুলি অনুভব করতে পারে তাদের সঠিক রোগ নির্ণয় এবং চিকিত্সার জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ